কান উৎসবের লাল গালিচায় আরিফিন শুভ

বিনোদন ডেস্ক: পৃথিবীর অন্যতম প্রাচীন এবং প্রভাবশালী কান চলচ্চিত্র উৎসবের মর্যাদাপূর্ণ লাল গালিচায় হেঁটেছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়ক আরিফিন শুভ। কান উৎসবের চতুর্থ দিন (২০ মে) ফ্রান্সের স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সাদা-কালোর সমন্বয়ে ড্যাপার বিস্পোকে টাকসিডোর লাল গালিচায় দেখা মেলে বাংলাদেশি এই পাওয়ার-স্টারের।

নিজের প্রথম কান সফরে রেড কার্পেটে হেঁটে উচ্ছ্বসিত আরিফিন শুভ। এক প্রতিক্রিয়ায় নায়ক জানিয়েছেন, ‘কানের রেড কার্পেটে হাঁটা ষোলকলা পূর্ণের মতো; একেবারে স্বপ্নের বাইরের কোনও কিছুকে ছোঁয়ার মতো। আমি সত্যিই কৃতজ্ঞ আমার দর্শকদের কাছে, আমার পরিচালক-প্রযোজকদের কাছে। আমার অসংখ্য ভক্ত-ফ্যান যাঁরা আছেন, আমাকে এই পর্যন্ত নিয়ে এসেছেন, তাঁদের প্রতি কৃতজ্ঞতা। আমি চেষ্টা করব তাঁদের যে আস্থা-বিশ্বাস আমার প্রতি আছে, সেটা রক্ষা করতে।’

কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্যু ফিল্মে ১৯ মে কান সৈকতে ভারতীয় প্যাভিলিয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’ সিনেমাটির ট্রেইলার প্রদর্শন হয়। এই সিনেমায় বঙ্গবন্ধু চরিত্রে রূপ দিয়েছেন এই অভিনেতা। এর পরদিন সন্ধ্যায় কানের রেড কার্পেটে যোগ দেন তিনি। এই সময় ক্যামেরার ঝলক ছিল তার দিকেই। তার পরনে ছিল সাদা রঙের ব্লেজার ও কালো প্যান্ট।

চলচ্চিত্রের তীর্থস্থানখ্যাত কান শহরে উৎসবের ৭৫তম আসর বসেছে ১৭ মে। চলবে ২৮ মে পর্যন্ত। এবার স্বর্ণপামের দৌড়ে আছে ২২টি সিনেমা। সমাপনী দিয়ে কার হতে উঠবে স্বর্ণপাম? তা দেখার অপেক্ষায় বিশ্ববাসী।

এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মবার্ষিকী উপলক্ষে ‘মুজিব’ সিনেমার অফিশিয়াল টিজার পোস্টার প্রকাশ করা হয়। পোস্টারে ১৯৭১ সালের ৭ মার্চে সোহরাওয়ার্দী উদ্যানে দেওয়া বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের মুহূর্তটিই তুলে ধরা হয়েছে। জনতার উদ্দেশে বঙ্গবন্ধুর হাত নাড়ার দৃশ্যটিই পোস্টারে রাখা হয়েছে। যদিও দেখানো হয়নি কারও লুক। ট্যাগ লাইনে লেখা, ‘একটি জাতির রূপকার’।

সেপ্টেম্বরে মুক্তির অপেক্ষায় থাকা ‘মুজিব’ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চিত্রনায়ক আরিফিন শুভ, শেখ হাসিনার একটি চরিত্রে চিত্রনায়িকা নুসরাত ফারিয়া ও বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন্নেছার বড়বেলার চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা। শতাধিক অভিনেতা কাজ করছেন সিনেমাটিতে।

২০২১ সালের জানুয়ারির শেষ দিকে মুম্বাইয়ের দাদা সাহেব ফালকে স্টুডিওতে সিনেমাটির প্রথম ধাপের শুট শুরু হয়। সিনেমাটিতে সহযোগী পরিচালক হিসেবে কাজ করছেন দয়াল নিহালানি। চিত্রনাট্য লিখেছেন অতুল তিওয়ারি ও শামা জায়েদি। শিল্প নির্দেশনার দায়িত্বে রয়েছেন নীতিশ রায়। কস্টিউম ডিরেক্টর হিসেবে আছেন শ্যাম বেনেগালের মেয়ে পিয়া বেনেগাল।

বিনোদন এর সাম্প্রতিক