গুগলকে হাজার কোটি ডলার জরিমানা

অ্যান্ড্রয়েড মোবাইল অপারেটিং সিস্টেম এবং গুগল প্লে অ্যাপ স্টোরে প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের জন্য গুগলকে ১ হাজার ৪২ কোটি ডলার জরিমানা করেছে ইতালির একটি নিয়ন্ত্রক সংস্থা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, অ্যান্ড্রয়েড এবং গুগল প্লে’র কারণে গুগলের একটি প্রভাবশালী অবস্থান রয়েছে যার মাধ্যমে গ্রাহকরা যে অ্যাপগুলো ব্যবহার করেন সেগুলোর ডেভেলপারদের গুগল নিয়ন্ত্রণ করতে পারে।

নিয়ন্ত্রক সংস্থাটি জানায়, গুগল এনেল এক্স’র একটি ইলেকট্রিক যানবাহন (ইভি) পরিষেবা অ্যাপ ‘জুসপাস’কে অ্যান্ড্রয়েড অটোতে পরিচালনা করার অনুমতি দেয়নি। অ্যান্ড্রয়েড অটোর মাধ্যমে বিভিন্ন অ্যাপ ড্রাইভিংয়ের সময় ব্যবহার করা যায়। গুগলের এই আচরণের মাধ্যমে জুসপাসের ব্যবহার সীমাবদ্ধ হয়েছে যা গুগল ম্যাপকে বাড়তি সুবিধা দিয়েছে। আর এটি অন্যায় বলে জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

তারা আরও জানায়, অ্যান্ড্রয়েড অটোতে দুই বছর ধরে জুসপ্যাককে অনুমতি দেয়নি গুগল। এর ফলে ব্যবহারকারীদের একটি ভিত্তি তৈরি করতে এনেল এক্স ব্যর্থ হতে পারে।

নিয়ন্ত্রক সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, গুগলের এই ‘প্রতিদ্বন্দ্বিতামূলক আচরণ ইলেকট্রিক যানবাহনের প্রসারণে নেতিবাচক প্রভাব তৈরির পাশাপাশি এর বিকাশকে গুরুতরভাবে প্রভাবিত করতে পারে।’

উল্লেখ্য, ইতালির বিদ্যুৎ ও গ্যাস উৎপাদন ও সরবরাহকারী প্রতিষ্ঠান এনেল’র ই সলিউশন বিভাগ হলো এনেল এক্স। আর জুসপাস অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা মানচিত্রে চার্জিং স্টেশন খুঁজে বের করতে পারে।


আন্তর্জাতিক এর সাম্প্রতিক