পাকিস্তানে চলে গেল আফগান নারী ফুটবলাররা

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে নারীদের সব ধরনের খেলা নিষিদ্ধ ঘোষণা করেছে তালেবান সরকার। এমতাবস্থায় দেশটির নারী ফুটবল দলের সদস্য ও কোচিং স্টাফরা তাদের পরিবারসহ পাকিস্তানে চলে গেছে। গতকাল বুধবার (১৫ সেপ্টেম্বর) তাদেরকে ফুল দিয়ে বরণ করে নিয়েছে পাকিস্তান। 

পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী জানান, ভ্রমণের বৈধ কাগজপত্র নিয়ে পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তোর্কহাম সীমান্ত দিয়ে পাকিস্তানে প্রবেশ করেছেন (আফগানিস্তানের নারী) খেলোয়াড়রা।

এক টুইটে ফাওয়াদ চৌধুরী বুধবার জানান, ‘আমরা আফগান নারী ফুটবল দলকে স্বাগত জানাই। তারা তোর্কহাম সীমান্ত স্থলবন্দর দিয়ে আফগানিস্তান থেকে প্রবেশ করেছে।’ তিনি জানান, পাকিস্তানে ভ্রমণের জন্য তাদের প্রয়োজনীয় কাগজের মেয়াদ রয়েছে।

কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যমটি জানায়, এটা পরিষ্কার নয় যে, আসলে ঠিক কতোজন আফগান নারী ফুটবলার পাকিস্তানে প্রবেশ করেছেন। তবে পাকিস্তান থেকে প্রকাশিত দ্য ডন অনলাইন জানিয়েছে, মানবিক দিক বিবেচনায় আফগানিস্তানের নারী ফুটবলারদের আশ্রয় দেয়া হয়েছে।এক মাস আগে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবানরা। এর পর থেকে বহু আফগান নারী কাবুল ছেড়েছেন। এরমধ্যে সঙ্গীত তারকা, খেলোয়াড় ও রাজনীতিক রয়েছেন।

আন্তর্জাতিক এর সাম্প্রতিক