হেলিকপ্টার বিধ্বস্তে ভারতের প্রতিরক্ষা প্রধানসহ নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রতিরক্ষা প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ) ও সাবেক সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতসহ দেশটির জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তাদের বহনকারী হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় অন্তত ১৩ জন নিহতের খবর পাওয়া গেছে। তবে তাদের পরিচয় এখনও জানা যায়নি।

দেশটির সরকারি সংবাদ সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) বুধবার বেলা সাড়ে ১২টার দিকে ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুতে এই সামরিক হেলিকপ্টার বিধ্বস্তের খবর জানিয়েছে। হেলিকপ্টারের আরোহী সামরিক কর্মকর্তারা হতাহত হয়েছেন কিনা তাৎক্ষণিকভাবে নিশ্চিত হওয়া যায়নি। বিপিন রাওয়াত ছিলেন ভারতের প্রথম প্রতিরক্ষা প্রধান (চিফ অব ডিফেন্স স্টাফ বা সিডিএস)। যে হেলিকপ্টার দুর্ঘটনায় পড়েছিলো তাতে তার স্ত্রী ছাড়া আরও কয়েকজন সেনা কর্মকর্তা ছিলেন।

তামিলনাড়ুর কুন্নুরের নীলগিরি জঙ্গলে হঠাৎই বিধ্বস্ত হয় ওই হেলিকপ্টার। কৃষ্ণস্বামী নামে কুন্নুরের এক বাসিন্দা জানান, প্রথমেই একটি বিকট আওয়াজ পান তিনি। আওয়াজে চমকে উঠে ঘর থেকে বেরোতেই তার চোখে পড়ে একটি হেলিকপ্টার ধাক্কা মারল একটি গাছে। ধাক্কার অভিঘাতে মুহূর্তে আগুন জ্বলে যায় হেলিকপ্টারে। আগুনের গোলার মতো তা ধাক্কা মারে আরও একটি গাছে।

কৃষ্ণস্বামীর দাবি, এই ঘটনা দেখে তারা হেলিকপ্টারের দিকে ছোটেন। যখন সেখানে পৌঁছান, দেখতে পান কয়েকজন দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছেন। তাদের দেহের সিংহভাগই অগ্নিদগ্ধ।

একাধিক সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, বিধ্বস্ত ওই হেলিকপ্টারে ভারতের প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতসহ ১৪ জন সামরিক কর্মকর্তা ছিলেন। তাদের মধ্যে বিপিন রাওয়াতের স্ত্রী, প্রতিরক্ষা সহকারী, নিরাপত্তা সহকারী এবং ভারতীয় বিমান বাহিনীর পাইলটরা ছিলেন।

আন্তর্জাতিক এর সাম্প্রতিক