শিক্ষা-প্রতিষ্ঠানে সাইকোলজিস্ট নিয়োগ দিতে হাইকোর্টে রুল

নওরোজ নিউজ ডেস্ক : দেশের সব বিশ্ববিদ্যালয়, কলেজ-স্কুল, মাদ্রাসাসহ অন্যান্য শিক্ষা-প্রতিষ্ঠানে কাউন্সিলর বা ক্লিনিক্যাল সাইকোলজিস্ট কেন নিয়োগ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্টে।

রোববার বিচারপতি এ ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করা হয়। এর আগে গত ২৪ নভেম্বর হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূইঁয়া।

চার সপ্তাহের মধ্যে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান, শিক্ষা সচিব, জনপ্রশাসন সচিব, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সচিব, প্রাথমিক ও গণশিক্ষা সচিব এবং শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

ফরহাদ উদ্দিন আহমেদ ভূইঁয়া বলেন, ক্রমাগত তথ্য প্রযুক্তির ব্যাপ্তির কারণে শিক্ষা প্রতিষ্ঠানে মাদকাসক্তি, যৌন হয়রানি ও আত্মহত্যা চেষ্টা, হত্যাসহ নানারকম নৈতিক অবক্ষয়, বেপরোয়া জীবনযাপন, ব্যাক্তিত্বের সংকট, পড়াশোনায় অমনোযোগীতা, অস্থিরতা ও বিশৃঙ্খল জীবনযাপনের ঘটনা ঘটছে। অনাকাঙ্খিত এ ঘটনাগুলো বেড়েই চলছে।

এ অবস্থা থেকে উত্তরণের জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানে কাউন্সিলর বা ক্লিনিক্যাল সাইকোলজিস্টের প্রয়োজনীয়তা রয়েছে। দেশের প্রতিটি নাগরিকের উপযুক্ত শিক্ষা ও স্বাস্থ্য, এমনকি মানসিক স্বাস্থ্য সেবার পাওয়ারও অধিকার রয়েছে।

আইন ও আদালত এর সাম্প্রতিক