গ্রুপ পর্ব থেকে ২০ বছর পর বার্সার বিদায়

স্পোর্টস ডেস্ক: উয়েফা চ্যাম্পিয়নস লিগের নকআউট পর্বে জায়গা করে নিতে বুধবার দিবাগত রাতে বায়ার্নের বিপক্ষে জিততে হতো বার্সেলোনাকে। কিন্তু সেটা তারা করতে পারেনি। দর্শকবিহীন বায়ার্নের মাঠে তারা হেরে গেছে ৩-০ গোলে। অন্যদিকে বেনফিকা তাদের শেষ ম্যাচে ২-০ গোলে হারিয়ে ডায়নামো কিয়েভকে। তাতে বার্সেলোনাকে পেছনে ফেলে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে বেনফিকা।

৬ ম্যাচের ৬টিই জিতে পূর্ণ ১৮ পয়েন্ট সংগ্রহ করে ‘ই’ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে বায়ার্ন। আর ৮ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপ রানার্স-আপ হয়েছে বেনফিকা। ৭ পয়েন্ট সংগ্রহ করে বিদায় নিয়েছে বার্সেলোনা। তাও ২০ বছর পর। সবশেষ ২০০০-২০০১ মৌসুমে তারা শেষ ষোলোতে উঠতে ব্যর্থ হয়েছিল। এরপর টানা ২০ বছর তারা প্রত্যেক মৌসুমেই গ্রুপপর্বের বাঁধা পেরিয়েছিল। এবার আর হলো না তাদের। 

ই গ্রুপের অন্য ম্যাচে ডায়নামো কিভকে ২-০ গোলে হারিয়ে দেয় বেনফিকা। এই জয়ের ফলে গ্রুপে দ্বিতীয় স্থান অর্জন করে তারা। বায়ার্নের সঙ্গে এই গ্রুপ থেকে পরের পর্বে যাচ্ছে পর্তুগালের এই ক্লাব।

এফ গ্রুপে মুখোমুখি হয়েছিল মাঞ্চেস্টার ইউনাইটেড এবং ইয়ং বয়েজ। প্রথম পর্বে ঘরের মাঠে ম্যাঞ্চেস্টারকে ২-১ গোলে হারিয়ে দিয়েছিল তারা। বুধবার রাতেও অপরাজিত রইল সুইৎজারল্যান্ডের এই ক্লাব। ওল্ড ট্র্যাফোর্ডে ১-১ ব্যবধানে শেষ হয় ম্যাচ। যদিও আগেই পরের পর্বের জন্য যোগ্যতা অর্জন করে নেওয়ায় ম্যাঞ্চেস্টার দলে ছিলেন না ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরা। প্রথম দলের একাধিক ফুটবলারকে বিশ্রাম দিয়েছিল ইংরেজ ক্লাব। খারাপ আবহাওয়ার জন্য বুধবার মাঠে নামতেই পারেননি ভিয়ারিয়াল এবং অ্যাটালান্টার ফুটবলাররা। মাঠে বরফ থাকায় খেলাই সম্ভব হয়নি। বৃহস্পতিবার সেই ম্যাচ হতে পারে বলে মনে করা হচ্ছে। এই দুই দলের ফলাফলের উপর নির্ভর করছে এফ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে পরের পর্বে যাবে কারা।

খেলাধুলা এর সাম্প্রতিক