২০২৬ বিশ্বকাপের ১৬ শহরের নাম প্রকাশ করল ফিফা

স্পোর্টস ডেস্ক: এখনো ২০২২ সালের কাতার বিশ্বকাপই মাঠে গড়ায়নি, এরই মধ্যে ২০২৬ বিশ্বকাপ নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে। ৪৮ দল নিয়ে সেই বিশ্বকাপ আয়োজন করবে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। বৃহস্পতিবার (১৬ জুন) স্বাগতিক সেই তিন দেশের ১৬ শহরের নাম প্রকাশ করেছে ফিফা। 

এবার এই তিন আয়োজক দেশের ১৬টি শহরকে ভেন্যু হিসেবে নিশ্চিত করেছে ফিফা। যেখানে সবচেয়ে বেশি প্রাধান্য পেয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির ১১টি মেট্রো অঞ্চলকে ২০২৬ বিশ্বকাপের ভেন্যু হিসেবে বেছে নিয়েছে ফিফা। এই ১১টি অঞ্চল হচ্ছে আটলান্টা, বোস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলস, মিয়ামি, নিউইয়র্ক-নিউ জার্সি, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিসকো বে এরিয়া ও সিয়াটল।

বাকি ৫ শহরের মধ্যে তিনটি নির্বাচিত করা হয়েছে মেক্সিকো ও দুটি হচ্ছে কানাডার। মেক্সিকোর গুয়াদালাহারা, রাজধানী মেক্সিকো সিটি ও মন্টেরিকে বেছে নেওয়া হয়েছে। আর কানাডা থেকে আয়োজক শহর হিসেবে নির্বাচিত হয়েছে টরন্টো ও ভ্যানকুভার।

আয়োজক তিন দেশের মধ্যে মেক্সিকো সবচেয়ে সফল ফুটবল বিশ্বকাপে। এ ছাড়াও প্রথম দেশ হিসেবে সর্বোচ্চ তিনবার বিশ্বকাপের স্বাগতিক হতে যাচ্ছে লাতিন আমেরিকার দেশটি। এর আগে ১৯৭০ ও ১৯৮৬ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল মেক্সিকো।

খেলাধুলা এর সাম্প্রতিক